1. selimsavar@gmail.com : khobar24 :
সর্বশেষ :
সমকামী কলেজ শিক্ষককে প্রত্যাহারের দাবীতে শিক্ষার্থীদের ক্লাস বর্জন, বিক্ষোভ সিলেট ও কুড়িগ্রামের বন্যা দুর্গতদের পাশে কুঁড়েঘর ব্যান্ডের তাসরিফ সিংগাইরে প্রধানমন্ত্রী ও সাংসদ মমতাজ বেগমের ছবি বিকৃত করায় ছাত্রলীগ নেতা টিপুর থানায় অভিযোগ সাভারে ঠিকাদার কাউসাররের বিরুদ্ধে অবৈধ গ্যাস সংযোগ দেয়ার অভিযোগ নৌকাবাইচ ঐতিহ্য রক্ষার নতুন কমিটির নেতৃত্বে মাসুদ-রণজিৎ-রাশিম সাভারে আবারও ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগ প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদে সাভার উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ আশুলিয়ায় ছাত্রদলের সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ ভুয়া আইডি খুলে পৌর ছাত্রলীগ নেতার নামে অপপ্রচারের অভিযোগ আমিনবাজারে সরকারী খাল ও কৃষিজমির মাটি কেটে ইটভাটায় বিক্রি

আমিনবাজারে সরকারী খাল ও কৃষিজমির মাটি কেটে ইটভাটায় বিক্রি

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২
  • ৮৮ বার পড়েছেন

স্টাফ রিপোর্টার : ঢাকার সাভারে সরকারী খাল ও কৃষি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রির অভিযোগ উঠেছে একটি চক্রের বিরুদ্ধে। অবৈধভাবে মাটি কাটা বন্ধের দাবী জানিয়ে উপজেলা প্রশাসনের কাছে লিখিত আবেদন করেও প্রতিকার মিলছেনা বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী কৃষকেরা।

সাভারের উত্তর কাউন্দিয়া মৌজার আর.এস ৬১৮৩ নং দাগের সরু খাল থেকে মাটির কাটা বন্ধের জন্য অভিযোগ প্রদানের প্রায় দুই মাস অতিবাহিত হলেও এ বিষয়ে পদক্ষেপ নিতে উপজেলা প্রশাসনের বিরুদ্ধে গড়িমসি করার অভিযোগ উঠেছে।

সরেজমিনেও দেখা গেছে, ঢাকা-আরিচা মহাসড়কের সাভারে সালেহপুর ব্রীজের পুর্বপাশে উত্তর কাউন্দিয়া মৌজায় কৃষি জমি ও খাল থেকে ৮/১০টি এক্সকেভেটর (ভেকু) দিয়ে দেদারছে মাটি কাটছেন মাটি দস্যুরা। কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে মাটি কেটে ড্রাম ট্রাকে করে বিভিন্ন ইটভাটায় বিক্রী করা হচ্ছে।

জানাগেছে, সাভার উপজেলার উত্তর কাউন্দিয়া মৌজার আর.এস ৬১৮৩ নং দাগের সরু খাল থেকে মাটি কাটার বিরুদ্ধে আমিনবাজারের এলাকাবাসীর পক্ষে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলামের কাছে লিখিত অভিযোগ করেন খান আঃ রশিদ ও মোঃ জশিম উদ্দিন নামে দুই ব্যক্তি।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, সাভার উত্তর কাউন্দিয়া মৌজার আর.এস ৬১৮৩ নং দাগে সরু খালটি অবৈধভাবে খনন করে ইসলাম কোম্পানীর ইটভাটাসহ বিভিন্ন ভাটায় লক্ষ লক্ষ টাকা মাটি বিক্রী করছে পার্শ্ববর্তী বড়দেশী এলাকার মোঃ জুয়েল, শহর আলীর ছেলে সাবর আলী ওরফে সাবুসহ অজানা ব্যক্তিরা।

অভিযুক্ত সাবর আলী ওরফে সাবু বলেন, মাটিতো আমি একা মাটি কাটতেছিনা, এখানে ১০-১৫টি গ্রুপে অনেকেই মাটি কাটছে। লুৎফর কোম্পানী, স্থানীয় রকিব চেয়াম্যান, সাইদুল ইসলাম, মিন্টু মেম্বারসহ অনেকেইতো মাটি কাটতেছে, তাহলে শুধু আমার নামে অভিযোগ দেয়া হলো কেন? এটা অবশ্যই উদ্দেশ্যমূলক।

খালের মাটি কাটার বিষয়ে তিনি বলেন, খালের মাটি কাটতেছেন আমিনবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রকিব আহমেদ। আমি তার কাছ থেকে তিন লাখ টাকা দিয়ে খালের কিছু অংশ মাটি কাটার জন্য কিনেছি। দেড় লাখ টাকা দিয়েছি। তবে এখনও আমি এখনও খালের মাটি কাটতে পারিনি।

সরকারী খালের মাটি ইটভাটায় বিক্রির বিষয়ে জানতে বুধবার বিকালে আমিনবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রকিব আহম্মেদের মুঠফোনে একাধিকবার ফেঅন করলেও তিনি ফেঅন রিসিভ করেননি।

আমিন বাজার ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সাবেক মেম্বার এম আরবি ব্রীকসের মালিক সালাউদ্দিন মিন্টু জানিয়েছেন, আমার জমির পাশ থেকে এমনভাবে গর্ত করে মাটি কেটে নিয়ে গেছে এখন বৃষ্টি আসলেই জমি ভেঙ্গে পড়ে যাবে। এছাড়া খালের মাটিও অনেক চওড়া করে কাটা হয়েছে।

কিন্তু বৃষ্টি আসলে পানির স্রোতে বাঁধ ভেঙ্গে গেলে আমার ভাটাটি ক্ষতিগ্রস্থ্য হবে। আমি বিষয়টি জানিয়ে উপজেলা প্রশাসনকে লিখিত অভিযোগ করলেও এখন পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহন না করায় আমি হতাশ।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর পড়ুন :