1. selimsavar@gmail.com : khobar24 :
সর্বশেষ :

ছাত্রলীগের সেই রাজীব

  • সর্বশেষ আপডেট : বুধবার, ৫ জানুয়ারী, ২০২২
  • ২২৪ বার পড়েছেন

মিঠুন সরকার : সাংবাদিক পিতার সুযোগ্য সন্তান ছাত্রলীগের সেই মঞ্জুরুল আলম রাজীব। কালের পরিক্রমায় আজ সাভার উপজেলা চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হলেও সবাই এখনো তাকে ছাত্রলীগের রাজীব বলেই জানে। আওয়ামী লীগের দুঃসময়ের ছাত্রলীগকে সুসংগঠিত করতে কাজ করেছিলেন তিনি।

মঞ্জুরুল আলম রাজীব ১৯৮৮-৯০ সাল পর্যন্ত সাভার বিশ্ববিদ্যালয় কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৯০-৯১ সাল পর্যন্ত সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৯৩-৯৪ সাভার বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র-ছাত্রী সংসদ (ভিপি), ১৯৯৪-৯৮ ঢাকা জেলা ছাত্রলীগের সভাপতি, ২০০২-২০০৬ বাংলাদেশ ছাত্রলীগের সহ- সভাপতি, ২০১৫-২০১৯ সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, ২০১৯ সালে সাভার উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক পদে আসীন হন এবং ২০১৯ সালে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহন করেন।

বিএনপি আমলে রাজীবকে পুলিশের পিকআপ ভ্যানের পিছনে বেঁধে পুরো সাভার ঘুরানো হয়েছিল। রক্তে তার সারা শরীর ভিজে গিয়েছিল। তারপরও তিনি আওয়ামী-লীগ ছাড়েননি। সে সময় বিএনপির নাজমুল হুদা রাজীবকে ছাত্রদলে নেওয়ার জন্য অনেক চেষ্টা করে। কিন্তু এত নির্যাতন সহ্য করেও তিনি আওয়ামীলীগ ছাড়ে নাই। জননেত্রী শেখ হাসিনার ডাকে প্রতিটি লড়াই সংগ্রামে নিজেকে শতভাগ উজাড় করে দিয়েছিলেন। একানব্বই সালের সেই কথা সকলেই জানে। তখনকার বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করতে আসেন। সেদিন রাজীবের বিশাল শোডাউন তৎকালীন সরকারি দলকে ভাবিয়ে তোলে। শুরু হয় সরকারি বাহিনীর নির্যাতন। রাজীবের হাতের আংগুল থেকে নখ তুলে ফেলা হয়। সেই ইতিহাস সকলেই জানে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ভীষণ শিহরিত করে মঞ্জুরুল আলম রাজীবকে। কিশোর কাল থেকেই তিনি মুজিব আদর্শে নিজেকে উজ্জীবিত করতে থাকে। ছাত্রদের অধিকার প্রতিষ্ঠায় সক্রিয় ছিলেন তিনি। তিনি ছিলেন আপোসহীন ও সত্যের প্রতি অবিচল। বাল্যকাল থেকেই তিনি কোন অন্যায়ের সাথে আপোস করেননি। শিশুকাল থেকে তিনি ছিলেন অত্যন্ত প্রতিবাদী। সহজেই মানুষের সঙ্গে মেশা, সাহসিকতা প্রভৃতি গুণাবলি তার দিকে সবাইকে আকৃষ্ট করে।

লেখক : গণমাধ্যমকর্মী।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :