1. selimsavar@gmail.com : khobar24 :
সর্বশেষ :
সমকামী কলেজ শিক্ষককে প্রত্যাহারের দাবীতে শিক্ষার্থীদের ক্লাস বর্জন, বিক্ষোভ সিলেট ও কুড়িগ্রামের বন্যা দুর্গতদের পাশে কুঁড়েঘর ব্যান্ডের তাসরিফ সিংগাইরে প্রধানমন্ত্রী ও সাংসদ মমতাজ বেগমের ছবি বিকৃত করায় ছাত্রলীগ নেতা টিপুর থানায় অভিযোগ সাভারে ঠিকাদার কাউসাররের বিরুদ্ধে অবৈধ গ্যাস সংযোগ দেয়ার অভিযোগ নৌকাবাইচ ঐতিহ্য রক্ষার নতুন কমিটির নেতৃত্বে মাসুদ-রণজিৎ-রাশিম সাভারে আবারও ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগ প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদে সাভার উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ আশুলিয়ায় ছাত্রদলের সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ ভুয়া আইডি খুলে পৌর ছাত্রলীগ নেতার নামে অপপ্রচারের অভিযোগ আমিনবাজারে সরকারী খাল ও কৃষিজমির মাটি কেটে ইটভাটায় বিক্রি

সাভারে পাউবো’র জমি উদ্ধারে অভিযান

  • সর্বশেষ আপডেট : বুধবার, ৩০ মার্চ, ২০২২
  • ৯৯ বার পড়েছেন

স্টাফ রিপোর্টার : ঢাকার সাভার পৌর এলাকায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) প্রায় ৯ একর জমি উদ্ধারে অভিযান পরিচালনা করছে ভ্রাম্যমাণ আদালত। উচ্ছেদ অভিযান থেকে এখন পর্যন্ত বেশ কয়েকটি আধা-পাকা, পাকা বাড়ি-ঘর ভেঙে দেয়া হয়।

বুধবার দিনভর পৌর এলাকার ব্যাংক কলোনি মহল্লার ছোট বলিমেহের ও সাভার মৌজায় পানি উন্নয়ন বোর্ডের বেদখলে থাকা মোট ৮একর ৬০ শতাংশ জমিতে এই উচ্ছেদ অভিযান শুরু হয়।

অভিযানে নেতৃত্বদেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাহিদুর রহমান। এসময় পানিউন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ও পুলিশের একাধিক টিম উপস্থিত ছিলেন।

বাপাউবো’র কর্মকর্তারা জানান, ছোট বলিমেহের মৌজায় ৫একর ৮৮শতাংশ ও সাভার মৌজায় ২একর ৭২ শতাংশ জমি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের। দীর্ঘদিন ধরে দখল করে এলাকার লোকজন বহুতল ভবন তৈরী করে বসবাস করে আসছিল। পরে আদালতে নির্দেশে উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

সরেজমিনে দেখাগেছে, ব্যাংকলোনী এলাকায় বাপাউবো’র জমিতে বহুতল ভবন, মসজিদ, মাদ্রাসা, দোকানপাট, ছোট বড় ভবন মিলে শতাধিক ভবনে চার শতাধিক পরিবার বসবাস করছে। অনেকেই জমি কমদামে কিনে ঘরবাড়ি তৈরী করেছে। অনেকের পৈত্রিক সম্পত্তি দাবী করে উচ্ছেদে বাধা দেওয়ার চেষ্টা করলেও কোন লাভ হয়নি।

আবার ভাংচুর ভবনের মূল্যবান মালামাল একটি চক্র হাতিয়ে নিতে ব্যস্থ্য দেখা গেছে। অনেকে ভবনের মালিকের অগোচরে রডসহ অন্যান্য সামগ্রী বিক্রি করতেও দেখা গেছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাহিদুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে অবৈধভাবে দখল করে রাখা পানি উন্নয়ন বোর্ডের রেকর্ড করা জমি উদ্ধারে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে। গত কয়দিন থেকেই দখলদারদের সরে যেতে মাইকিং করা হয়েছে। এ বিষয়ে পৌরসভা আমাদেরকে বোল ড্রোজার, এক্সকেভেটর এবং লোকবল দিয়ে সহযোগিতা করছে। এছাড়া পুলিশ প্রশাসন আমাদের সঙ্গে রয়েছে। যতক্ষণ পর্যন্ত অবৈধ দখলদার সরাতে না পারছি ততক্ষণ অভিযান অব্যাহত থাকবে।

বাপাউবো সূত্রে জানাগেছে, ১৯৫৬ সালে পানি উন্নয়ন বোর্ড সাভারের ব্যাংক কলোনী মহল্লার ছোট বলিমেহের ও সাভার মৌজায় ৮একর ৬০ শতাংশ জমি অধিগ্রহন করেন। তবে জমিটি তারা ব্যবহার না করায় ধীরে ধীরে জমিটি দখলে নেয় দখলদাররা। পরে তারা সেখানে গড়ে তুলেন বহুতল ভবনসহ নানা পাকা স্থাপনা।

এদিকে পানি উন্নয়ন বোর্ডের এই উচ্ছেদ অভিযান বন্ধ করতে স্থানীয় একটি চক্র এলাকাবাসীর কাছে থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগও উঠেছে।

প্রদীপ পাল নামে এক বাসিন্দা জানায়, তার দুটি প্লটে ১০শতাংশ জমি রয়েছে। দুই প্লটেই একতলা করে দুটি ভবন রয়েছে। অভিযানে ভাংগা পড়ছে তার ভবন দুটি। তিনি বলেন, সিএস অনুযায়ী জমিটি আমাদের বাপ-দাদার। সেই হিসেবে পৈত্রিক সম্পত্তি। এনিয়ে পানি উন্নয়ন বোর্ডের সাথে মামলা চলমান রয়েছে বলেন তিনি। আদালত থেকে তিনি তার জমির স্থগিতাদেশ এনেছেন বলেও জানান।

উচ্ছেদ অভিযানে অংশ নেওয়া বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) নির্বাহী প্রকৌশলী দেওয়ান আইনুল হক বলেন, পাউবোর সম্পত্তি দখল করে ভবন তৈরীর পর বসবাস করে আসছিলো। আদালতের নির্দেশে আমাদের জমি আমরা উদ্ধার করছি। তবে যাদের জমিতে আদালতের স্ট্রে অর্ডার রয়েছে তাদের ভবনে লাল নিশান টানোর জন্য বলা হয়েছে। আপাতত ওইসব ভবন ভাংগা হবে না। পরে যাচাইবাছাই করে সিদ্ধান্ত নেয়া হবে।

সাভার মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজি মইনুল ইসলাম বলেন, আইন শিংঙ্খৃলার যাতে কোন অবনতি না ঘটে এজন্য আমরা সহায়তা করছি।

 

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর পড়ুন :