1. selimsavar@gmail.com : khobar24 :

৪৩তম বিসিএসের প্রিলি দিলেন ৪ লাখ ৩৫ হাজার পরীক্ষার্থী

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ২৯ অক্টোবর, ২০২১
  • ৪০ বার পড়েছেন

অনলাইন ডেস্ক : ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা দিয়েছেন চার লাখ ৩৫ হাজার ১৯০ জন পরীক্ষার্থী। বৃহস্পতিবার সকাল ১০টায় আটটি বিভাগীয় শহরের ৩৬৯টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হয়।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কেন্দ্রগুলোতে দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী ‘সোনার হরিণ’ খ্যাত এই সরকারি চাকরি পরীক্ষায় অংশ নেন। পরীক্ষা চলে বেলা ১২টা পর্যন্ত।

প্রতিটি কেন্দ্রে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করানো হয়েছে। প্রবেশমুখে প্রতিটি শিক্ষার্থীকে ব্যাপক তল্লাশি করে ঢোকার অনুমতি দেয়া হয়। পরীক্ষাকে কেন্দ্রের নিরাপত্তায় পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, সাধারণ বিজ্ঞান, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি, গাণিতিক যুক্তি, মানসিক দক্ষতা, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন মিলিয়ে ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে প্রার্থীদের।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০টি প্রশ্নের প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বরের বিপরীতে প্রতিটি ভুল উত্তরে কমবে শূন্য দশমিক ৫০ নম্বর।
বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নিয়োগ দিতে গত বছরের ৩০ নভেম্বর ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি দেয় পিএসসি।

এর মধ্যে সাধারণ ক্যাডারে ৫৫০ জন, টেকনিক্যাল ক্যাডারে ৩১০ জন, সাধারণ শিক্ষা ক্যাডারের সাধারণ কলেজে ৮৪৩ জন, শিক্ষক প্রশিক্ষণ কলেজে ১২ জন এবং কারিগরি শিক্ষা ক্যাডারে ৯৯ জন নিয়োগ পাবেন।

গত বছরের ৩০ ডিসেম্বর এই বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয়। পরে মহামারী পরিস্থিতিতে কয়েক দফা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত আবেদনের সুযোগ দেয়া হয়।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :